1. iliycharman7951@gmail.com : admin :
  2. support@wordpress.org : support :
একটি যুব সংগঠনের ব্যতিক্রমী সামাজিক উদ্যোগ - matamuhuri - মাতামুহুরী
বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:২৭ অপরাহ্ন
শিরোনাম :
দুদকের মামলায় স্ত্রী সহ কারাগারে শাহজাহান আনচারী বিলছড়ি হেব্রোণ মিশনে বার্ষিক উপহার বিতরণ কালোবাজারী হাত থেকে কোন ভাবেই থামানো যাচ্ছে না কক্সবাজার রুটের ট্রেনের টিকিট জেলা ক্রীড়া সংস্থার নির্বাচন সম্পন্ন : জসিম আবছার জাহিদ হেলাল হারুন মুকুল জয় সহ ২৭ জন জয়ী জেলা ক্রীড়া সংস্থার নির্বাচন শনিবার : ২৩ পদে লড়ছেন ৩৫ জন প্রার্থী প্রধানমন্ত্রী একবার যাকে দুরে টেলে দেন, তাকে আর কাছে আসতে দেন না চকরিয়া কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দেওয়া নিয়ে সাবেক সাংসদ জাফরের নেতৃত্বে বিশৃঙ্খলা ও সাধারণ মানুষকে অস্ত্রের ভয়ভীতি দেখানোর অভিযোগ বিভিন্ন অনিয়মের অভিযোগে শহরের ২টি প্রাইভেট হাসপাতালে অভিযান চকরিয়ায় ব্যাডমিন্টন প্রতিযোগিতা সম্পন্ন চকরিয়া সোসাইটি বায়তুল মাওয়া শাহী জামে মসজিদ কমিটি গঠনে প্রশাসনের তিন সদস্যের কমিশন গঠন

একটি যুব সংগঠনের ব্যতিক্রমী সামাজিক উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক ::
  • আপডেট : সোমবার, ১ আগস্ট, ২০২২
  • ৪৪২ পঠিত

কক্সবাজার জেলার অন্তর্গত চকরিয়া উপজেলা। অত্র উপজেলার প্রায় যুবক শিক্ষিত। শিক্ষার আলোতে যুবারা আলোকিত হলেও কর্মসংস্থানের অভাবে দিশেহারা শিক্ষিত যুব সমাজ। শিক্ষার আলো বুকে ধারণ করে সম্মানের তাগিদে যুবারা পারছে না দিনমজুরের কাজ করতে, পাচ্ছে না পছন্দনীয় কোন চাকুরির খুঁজ। এমন সময়ে ২০১৬ সালে যুব সমাজকে আলোর পথ দেখাতে প্রতিষ্ঠিত হয় ‘চকরিয়া যুব পরিষদ’। চকরিয়া পৌরসভা ৮নং ওয়ার্ডের বাসিন্দা মাস্টার তানজিনুল ইসলাম। তিনি শিক্ষকতার পাশাপাশি যুব সমাজের এই ক্লান্তি অনুভব করেন। তার নেতৃত্বে অত্র সংগঠনের মাধ্যমে যুব উন্নয়ন থেকে বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণ করে যুব উন্নয়ন অধিদপ্তর, পল্লী সঞ্চয় ব্যাংক, কর্মসংস্থান ব্যাংকের মাধ্যমে নাম মাত্র সুদে ক্ষুদ্রঋণ ও যুব ঋণ সহযোগিতা গ্রহণ করে আত্ম কর্মসংস্থান সৃষ্টি করছে যুবারা। ফলে অত্র উপজেলায় বেকারত্বের হার কমছে।
আজ এই সংগঠনের কর্মকান্ড শুধু বেকার যুবকদের মধ্যে সীমাবদ্ধ নয়, এর কর্মকান্ড ছড়িয়ে পড়ছে সমাজ ও ক্রীড়া উন্নয়নে। ইতিমধ্যে অত্র সংগঠন সমাজ ও ক্রীড়া উন্নয়নে যে সকল কাজ সম্পাদন করেছে- যুব নেতৃত্বের বিকাশে ভুমিকা শীর্ষক আলোচনাসভা, ৮৫২ জন বেকার যুবকদের প্রশিক্ষণ প্রদান, যার মধ্যে ৮০ জন কম্পিউটার প্রশিক্ষণ এবং ১০০জন কারিগরি প্রশক্ষণ প্রাপ্ত। ‘পেঁপে চাষ’ ও ‘টি স্টোর’ প্রতিষ্টার মাধ্যমে বেকার যুবাদের কর্মক্ষেত্র উদ্ভাবন ও আত্মকর্মসংস্থান সৃষ্টিতে গতি সঞ্চার, পরিবেশ সংরক্ষণে বৃক্ষরোপণ কার্যক্রম, নিরক্ষরতা দূরীকরণে শিক্ষা সামগ্রী বিতরণ, সুবিধাবঞ্চিত শিশুদের পাঠদান ও লাইব্রেরী স্থাপন, তথ্য প্রযুক্তি প্রশিক্ষণের মাধ্যমে প্রযুক্তি উন্নয়ন ও উদ্ভাবনে উৎসাহ প্রদান, জঙ্গিবাদ ও সন্ত্রাস প্রতিরোধে সচেতনতা সৃষ্টিমূলক কার্যক্রমে অংশগ্রহণ, আইনশৃঙ্খলা উন্নয়ন কর্মকান্ডে স্থানীয় প্রশাসনকে বিভিন্ন তথ্য প্রদানের মাধ্যমে সহায়তা প্রদান, ধুমপান ও মাদকবিরোধী সচেতনতা সৃষ্টিমূলক কর্মকান্ড পরিচালনা, প্রাকৃতিক সম্পদের সদ্ব্যবহারে সচেতনতামূলক কার্যক্রম, এসটিডি ও এইডস প্রতিরোধে সচেতনতা সৃষ্টিমূলক লিপলেট বিতরণ ও আলোচনাসভা, এলাকায় পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা, বাল্যবিবাহ ও যৌতুক বিরোধী আন্দোলনে সচেতনতা সৃষ্টিমূলক কার্যক্রম পরিচালনা, প্রজনন স্বাস্থ্য সেবামূলক কর্মসূচিতে উপজেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরকে সহযোগিতা, মা ও শিশু স্বাস্থ্য সেবামূলক কার্যক্রম, জনসংখ্যা নিয়ন্ত্রনে সচেতনতা তৈরী, বিশেষ চাহিদা সম্পন্ন শিশু/ব্যক্তির উন্নয়নে হুইল চেয়ার বিতরণ, ক্রীড়া উন্নয়নমূলক কার্যক্রম পরিচালনা ইত্যাদি।
সমাজ ও যুব উন্নয়নে উল্লেখযোগ্য কার্যক্রমের মধ্যে রয়েছে-পথশিশুদের ঈদ বস্ত্র বিতরণ, মহামারি তথা করোনাকালীন সময়ে খাদ্য সরবরাহ, মাস্ক বিতরণ কর্মসূচি সম্পাদন, বন্যায় ক্ষতিগ্রস্থদের ত্রাণ সামগ্রী বিতরণ, করোনাকালীন দুর্দিনে কর্মহীন যুবকদের উপহার সামগ্রী বিতরণ, বেকার যুবকদের কর্মসংস্থানে উৎসাহিত করতে ‘গোল্ডেন মৎস্য’ চাষ প্রকল্প বাস্তবায়ন, ক্রীড়া উন্নয়নে জেলা ক্রীড়া অফিসের মাধ্যমে ব্যাডমিন্টন টুর্ণামেন্ট ও দাবা প্রতিযোগিতা বাস্তবায়ন।
উল্লেখ্য যে, বেকার যুবকদের জীবন দক্ষতা উন্নয়ন, আত্মকর্মসংস্থান সৃষ্টি, যুব নেতৃত্বের বিকাশ, ক্রীড়া উন্নয়ন ও সমাজ উন্নয়নমূলক কর্মকান্ডে বিশেষ অবদানের জন্য ২০২০ সালে উপজেলার শ্রেষ্ঠ সংগঠন ও ২০২১ সালের ১ নভেম্বর জেলা প্রশাসক কার্যালয় হতে জেলার শ্রেষ্ঠ যুব সংগঠনের পুরস্কার লাভ করে চকরিয়া যুব পরিষদ।
চকরিয়া উপজেলার “চকরিয়া যুব পরিষদ” যুব সংগঠনের ন্যায় দেশের প্রতিটি অঞ্চলে যুব সমাজ সংগঠিত হয়ে এমন সামাজিক উন্নয়নের উদ্যোগ গ্রহণ করলে গোটা দেশের প্রতিটি গ্রামীণ সমাজ একদিন সামাজিক অনাচার থেকে মুক্ত হবে, শান্তি বিরাজ করবে প্রতিটি সমাজে, বৃদ্ধি পাবে পারস্পরিক সহযোগিতা, নির্ভরশীলতা এবং বৃদ্ধি পাবে প্রাকৃতিক সম্পদের প্রতি মানুষের নির্ভরশীলতা ও শ্রদ্ধাবোধ, বেকারমুক্ত হবে যুব সমাজ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও খবর

© All rights reserved © 2019 LatestNews
Theme Customized BY Iliaych