1. iliycharman7951@gmail.com : admin :
স্বাধীনতাবিরোধীদের তালিকা তৈরি করতে সংসদে আইন পাস - matamuhuri - মাতামুহুরী
মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর ২০২৩, ০৬:৩১ পূর্বাহ্ন
শিরোনাম :
ডাস্টবিনে একদিন বয়সী নবজাতকের মরদেহ কক্সবাজারে মানবপাচারকারী চক্রের ৪ সদস্য আটক : উদ্ধার ৭ চকরিয়ায় ৩ হাজার ৯০০ পিস ইয়াবাসহ মাইক্রোবাস চালক গ্রেফতার লামা উপজেলা শ্রমিক লীগের পূর্নাঙ্গ কমিটি অনুমোদন শারদীয় দূর্গাপূজা উপলক্ষে পুলিশের সঙ্গে চকরিয়ায় পূজা উদযাপন পরিষদের মতবিনিময়  চকরিয়ায় শিক্ষার্থীকে অপহরণের পর টাকা লুটে নিয়ে ছিনতাইকারী সাজিয়ে মানহানির অভিযোগ চকরিয়ায় সাবেক সিএসপি কর্মকর্তার জায়গা দখল নিতে মরিয়া প্রভাবশালীব্যক্তি সাবেক জেলা শিক্ষা কর্মকর্তার মালিকানাধীন বাড়িতে ময়লা আবর্জনা ফেলানোর অভিযোগ কক্সবাজার সদর হাসপাতালে যোগ দিলেন নতুন তত্ত্বাবধয়াক ডা. মং টিং ঞো তলাবিহীন ঝুড়ি থেকে স্মার্ট বাংলাদেশ করেছেন শেখ হাসিনা: কউক চেয়ারম্যান

স্বাধীনতাবিরোধীদের তালিকা তৈরি করতে সংসদে আইন পাস

মাতামুহুরী ডেস্ক ::
  • আপডেট : সোমবার, ২৯ আগস্ট, ২০২২
  • ২৭২ পঠিত

রাজাকার, আলবদর, আলশামস বাহিনীসহ স্বাধীনতাবিরোধীদের তালিকা তৈরির বিধান রেখে সংসদে ‘জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল বিল-২০২২’ পাস হয়েছে। সোমবার জাতীয় সংসদে মুক্তিযুদ্ধমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বিলটি পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়।

বিলে বলা হয়, ১৯৭১ সালের ২৬ মার্চ থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত যারা মহান মুক্তিযুদ্ধকালীন রাজাকার, আলবদর, আলশামস বাহিনীর সদস্য হিসেবে বা আধা-সামরিক বাহিনীর সদস্য হিসেবে কর্মকাণ্ডে লিপ্ত ছিলেন বা আধা-সামরিক বাহিনীর সদস্য হিসেবে সশস্ত্র যুদ্ধে নিয়োজিত থেকে বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের বিরোধিতা করেছেন বা খুন, ধর্ষণ, লুট, অগ্নিসংযোগের মতো অপরাধমূলক ঘৃণ্য কার্যকলাপের মাধ্যমে নিরীহ মানুষকে হত্যার মধ্য দিয়ে যুদ্ধাপরাধ সংগঠিত করেছেন অথবা একক, যৌথ বা দলীয় সিদ্ধান্তে প্রত্যক্ষ, সক্রিয় বা পরোক্ষভাবে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের বিরোধিতা করেছেন তাদের তালিকা প্রণয়ন ও গেজেট প্রকাশের জন্য সরকারের কাছে সুপারিশ করবে।

বিলে আরও বলা আছে, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের সদস্য সংখ্যা হবে ১২ জন। প্রধানমন্ত্রী হবেন কাউন্সিলের প্রধান উপদেষ্টা। এছাড়া কাউন্সিলের আটজন সদস্য প্রধান উপদেষ্টা মনোনয়ন দেবেন। যারা বীর মুক্তিযোদ্ধা, মুক্তিযুদ্ধবিষয়ক কর্মকাণ্ডের সঙ্গে সংশ্লিষ্ট কোনো ব্যক্তি বা মুক্তিযোদ্ধা পরিবারের সদস্য হবেন।

উপদেষ্টা পরিষদে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী এবং মন্ত্রণালয়ের সচিব থাকবেন। মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধা সংশ্লিষ্ট সব সংগঠনের নিবন্ধন প্রদান, সাময়িকভাবে স্থগিত ও বাতিল করতে পারবে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও খবর

© All rights reserved © 2019 LatestNews
Theme Customized BY Iliaych