1. iliycharman7951@gmail.com : admin :
  2. support@wordpress.org : support :
খাসোগি হত্যা: সৌদি যুবরাজের দায়মুক্তি - matamuhuri - মাতামুহুরী
মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:২৬ পূর্বাহ্ন

খাসোগি হত্যা: সৌদি যুবরাজের দায়মুক্তি

মাতামুহুরী ডেস্ক ::
  • আপডেট : শুক্রবার, ১৮ নভেম্বর, ২০২২
  • ৩২৩ পঠিত

তুরস্কের ইস্তাম্বুলে হত্যাকাণ্ডের শিকার সৌদি আরবের আলোচিত সাংবাদিক জামাল খাসোগিকে হত্যার অভিযোগে যুক্তরাষ্ট্রের আদালতে তার বাগদত্তার করা মামলা থেকে যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে দায়মুক্তি দিয়েছে।

তবে খাসোগির বাগদত্তা হেতিজে চেঙ্গিস টুইটারে লিখেছেন, এ দায়মুক্তির মধ্য দিয়ে ‘খাসোগির আবার মৃত্যু হলো’। এছাড়া অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সেক্রেটারি জেনারেল অ্যাগনেস ক্যালামার্ডও এ দায়মুক্তির সমালোচনা করেছেন।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) এ সিদ্ধান্ত নিয়েছে জো বাইডেন প্রশাসন। তবে এই দায়মুক্তি দেওয়ার মাধ্যমে বাইডেন প্রশাসন যুবরাজ মোহাম্মদকে নির্দোষ হিসেবে রায় দিচ্ছে না বলে জোর দিয়ে জানিয়েছে।

এর আগে ২০১৭ সালে প্রিন্স মোহাম্মদকে তার বাবা বাদশা সালমান যুবরাজ হিসেবে ঘোষণা করেন। চলতি বছরের সেপ্টেম্বরে তিনি দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন। তবে তিনি বরাবরই খাসোগি হত্যাকাণ্ডে তার কোনো ভূমিকা নেই বলে দাবি করে আসছেন।

সৌদি আরবের বিশিষ্ট সমালোচক খাসোগি ২০১৮ সালের ২ অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুল শহরের সৌদি কন্সুলেটের ভেতরে খুন হন। এ ঘটনায় করা মামলায় অভিযোগ করা হয়, সৌদি নেতৃত্ব ও তার কর্মকর্তারা মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারী ও গণতন্ত্রের সমর্থক জামাল খাসোগিকে অপহরণ করে আটকে রেখে মাদক প্রয়োগ ও নির্যাতন করে হত্যা করেছেন।

মার্কিন গোয়েন্দারা বলছেন, সৌদি যুবরাজের আদেশেই এ হত্যাকাণ্ড ঘটেছে বলে তারা মনে করে। কিন্তু আদালতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, মোহাম্মদ বিন সালমান যেহেতু এখন সৌদি আরবের প্রধানমন্ত্রী, তাই তিনি এ মামলা থেকে রেহাই পেতে পারেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও খবর

© All rights reserved © 2019 LatestNews
Theme Customized BY Iliaych