1. iliycharman7951@gmail.com : admin :
  2. support@wordpress.org : support :
বিএনপি নেতার নেতৃত্বে ফসলী জমি থেকে বালু উত্তোলন, হুমকির মুখে বাদাম ও সবজি ক্ষেত - matamuhuri - মাতামুহুরী
বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:৪২ অপরাহ্ন
শিরোনাম :
দুদকের মামলায় স্ত্রী সহ কারাগারে শাহজাহান আনচারী বিলছড়ি হেব্রোণ মিশনে বার্ষিক উপহার বিতরণ কালোবাজারী হাত থেকে কোন ভাবেই থামানো যাচ্ছে না কক্সবাজার রুটের ট্রেনের টিকিট জেলা ক্রীড়া সংস্থার নির্বাচন সম্পন্ন : জসিম আবছার জাহিদ হেলাল হারুন মুকুল জয় সহ ২৭ জন জয়ী জেলা ক্রীড়া সংস্থার নির্বাচন শনিবার : ২৩ পদে লড়ছেন ৩৫ জন প্রার্থী প্রধানমন্ত্রী একবার যাকে দুরে টেলে দেন, তাকে আর কাছে আসতে দেন না চকরিয়া কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দেওয়া নিয়ে সাবেক সাংসদ জাফরের নেতৃত্বে বিশৃঙ্খলা ও সাধারণ মানুষকে অস্ত্রের ভয়ভীতি দেখানোর অভিযোগ বিভিন্ন অনিয়মের অভিযোগে শহরের ২টি প্রাইভেট হাসপাতালে অভিযান চকরিয়ায় ব্যাডমিন্টন প্রতিযোগিতা সম্পন্ন চকরিয়া সোসাইটি বায়তুল মাওয়া শাহী জামে মসজিদ কমিটি গঠনে প্রশাসনের তিন সদস্যের কমিশন গঠন

বিএনপি নেতার নেতৃত্বে ফসলী জমি থেকে বালু উত্তোলন, হুমকির মুখে বাদাম ও সবজি ক্ষেত

নিজস্ব প্রতিবেদক :
  • আপডেট : সোমবার, ৫ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১৬২ পঠিত

বালু দস্যুদের কারণে কৃষকের বাদাম ক্ষেত হুমকির মধ্যে মুখে পড়েছে। ফসলী জমি থেকে ডাম্পার দিয়ে বালু উত্তোলনের কারণে কৃষক পরিবারে স্বপ্ন যেন দু:স্বপ্নে পরিণত হয়েছে। এবারও তাদের উৎপাদিত ফসল ঘরে তুলছে পারছে না। স্থানীয় বিএনপি নেতা শফিকুল ইসলামের নেতৃত্বে রাতদিন ডাম্পার দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন অব্যাহত রাখায় হুমকির মধ্যে রয়েছে সাধারণ কৃষকরা।

জানা যায়, কক্সবাজারের চকরিয়া উপজেলার কাকারা ইউনিয়নের ৮নং ওয়ার্ডে দক্ষিণ কাকারা কর্মকার পাড়া এলাকায় প্রতিবছরের মতো চলতি মৌসুমে প্রায় ৪ একর খতিয়ানভূক্ত জমিতে বাদাম চাষ করেছে কৃষকরা। বাদামের পাশাপাশি নানা রকম মৌসুমী সবজি চাষ করা হয়েছে। এরমধ্যে মুলা, আলু, মরিচ ও রকমারী শিম চাষ করা হয়েছে। আবহাওয়া ভালো থাকায় এবারে ফলন ভালো হয়েছে। বাদাম চাষ প্রায় দেড় মাস হয়েছে। ফলন আসতে শুরু করেছে। মাঠ থেকে উত্তোলনের সময়ও হয়েছে। ঋণের টাকা নিয়ে বাদাম সহ অন্যান্য মৌসুমী সবজি ঘরে তুলতে প্রস্তুতি নিচ্ছেন কৃষকরা। এরইমধ্যে কিছু সবজি বেচাবিক্রি শুরু করেছেন। একদল বালু দস্যুর কারণে কৃষকের স্বপ্ন যেন দু:স্বপ্নে পরিণত হয়েছে।
এবারও ঋণ পরিশোধ করতে পারবে না বাদাম চাষীরা। কাকারা ইউনিয়নের ৮নং ওয়ার্ডের মেম্বার ও ওয়ার্ড বিএনপির সভাপতি শফিকুল ইসলাম শফির নেতৃত্বে ডাম্পার দিয়ে বাদাম ক্ষেত থেকে অবৈধভাবে বালু উত্তোলন অব্যাহত রেখেছেন।

কৃষক মোক্তার আহমদ, মকছুদ আহমদ ও মোহাম্মদ হাশেম জানান, ৮নং ওয়ার্ডের মেম্বার ও বিএনপির নেতা শফিকুল ইসলাম শফির নেতৃত্বে রাতদিন ডাম্পার দিয়ে বালু উত্তোলন করায় বাদাম ক্ষেত নষ্ট হয়ে যাচ্ছে। স্কেভেটার দিয়ে বালু উত্তোলনের কারণে চাষ করা ফসল নষ্ট হয়ে যাচ্ছে। এর পাশাপাশি জমিতে একাধিক গর্ত সৃষ্টি হচ্ছে। এছাড়াও প্রতিদিন শতাধিক ডাম্পার দিয়ে বালু পাচার করার কারণে কাকারা ইউনিয়নের আভ্যন্তরীণ সড়ক গুলো হুমকির মধ্যে পড়েছে। ইতোমধ্যে মাটির রাস্তা গুলো প্রায় ভেঙ্গে যাচ্ছে। সড়কে ধুলাবালির কারণে পথচারী ও স্কুলগামী শিক্ষার্থীরাও চরম বিপাকে পড়েছেন। তারাও নির্ভিগ্নে যাতায়ত করতে পারছে না। রাতে বালু নিয়ে গাড়ি চলাচলের কারণে রাতের ঘুম হারাম হয়ে যাচ্ছে স্থানীয় এলাকাবাসীর।
বালু লুটের কারণে একদিকে কৃষকের ক্ষতি অন্যদিকে পরিবেশের মারাত্মক ক্ষতি হচ্ছে বলে জানান স্থানীয় সচেতন ব্যক্তি আনিসুর রহমান।

তিনি বলেন, অব্যাবহত বালু উত্তোলনের কারণে কৃষকের ব্যাপক ক্ষতি হচ্ছে, তাদের চাষ করা বাদাম ও সবজি ক্ষেত সব নষ্ট হয়ে যাচ্ছে। তাছাড়া পরিবেশের মারাত্মক ক্ষতি করছেন। এব্যাপারে কক্সবাজার পরিবেশ অধিদপ্তর ও চকরিয়া উপজেলা প্রশাসনকে জানানো হয়েছে বলে জানান আনিসুর রহমান।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ফখরুল ইসলাম বলেন, কাকারা ইউনিয়নের ৮নং ওয়ার্ডের দক্ষিণ কাকারায় কৃষকের বাদাম ক্ষেত নষ্ট করে অবৈধভাবে বালু উত্তোলন করার বিষয়টি নজরে এসেছে। কৃষকরাও লিখিত অভিযোগ দিয়েছেন। এব্যাপারে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও খবর

© All rights reserved © 2019 LatestNews
Theme Customized BY Iliaych