বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৪:৫১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
চকরিয়ায় সিএনজি আটকিয়ে ছিনতাইয়ের প্রস্তুতি অস্ত্রসহ চার ছিনতাইকারী গ্রেফতার চকরিয়ায় বিদ্যুৎস্পৃষ্টে দলিল লেখকের সহকারীর মৃত্যু মিডিয়াতে আবর্জনা ঢুকে গেছে সেটা পরিস্কার করতে হবে–প্রেস কাউন্সিল চেয়ারম্যান নিজামুল হক স্মার্ট বাংলাদেশ বির্নিমানে স্মার্ট কর্মী তৈরী করতে হবে–বিশেষ বর্ধিত সভায় সিআইপি এবার বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার পেল লামার কোয়ান্টাম ফাউন্ডেশন সাংবাদিক বেলালের পিতার ৫ম মৃত্যুবার্ষিকীর মিলাদ ও মাহফিল চকরিয়া শিক্ষার্থীদের মাঝে স্কুল ব্যাগ বিতরণ বর্তমান সরকার শিক্ষা ব্যবস্থাকে আধুনিক করেছে–রেজাউল করিম রোহিঙ্গা খায়রুল চন্দ্রিমা এলাকায় অর্ধশত রোহিঙ্গাকে স্থায়ী করেছেন চকরিয়ায় ফাঁস লাগিয়ে যুবকের আত্মহত্যা

রামু উখিয়া টেকনাফের নির্বাচনে ফ্যাক্টর বিএনপির ভোট ব্যাংক

মাহবুবুর রহমান, কক্সবাজার ::
  • সময় : সোমবার, ২৭ মে, ২০২৪
  • ৪১ পঠিত

তৃতীয় ধাপের নির্বাচনে ২৯ মে ভোট গ্রহণ হবে কক্সবাজারের রামু, উখিয়া এবং টেকনাফ উপজেলায়। সে হিসাবে গতকাল মধ্যরাত থেকে শেষ হচ্ছে এই ৩ উপজেলার নির্বাচনের প্রাথীদের প্রচার প্রচারনা। এদিকে শেষ সময়ে এসে রামু উখিয়া টেকনাফের ভোটারদের সাথে কথা বলে জানা গেছে ৩ উপজেলা নির্বাচনেই বড় ফ্যাক্টর হয়ে দাড়িয়েছে স্থানীয় বিএনপি-জামায়াতের ভোট। মূলত বিএনপি এবারের উপজেলা নির্বাচনে প্রার্থী না দিলেও তারাই এখন মূল ফ্যাক্টর হয়ে গেছে, তাদের ভোট যে দিকে যাবে সেই প্রার্থী বিজয়ী হওয়ার একটি সম্ভাবনা দেখা দিয়েছে। তবে ৩ উপজেলাতেই নির্বাচন হচ্ছে পরিবার কেন্দ্রীক এবং স্থানীয় এমপিদের ইমেজের বিষয়। এখন দেখার বিষয় শেষ হাসিটা কে বা কারা হাসে। এদিকে বৈরি আবহাওয়ার জন্য নির্বাচনী কার্যক্রম চালাতে শেষ সময়ে এসে বেশ সমস্যায় পড়তে হচ্ছে বলে জানান জেলা নির্বাচন অফিস।

রামু উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে টপ আলোচনায় আছেন সিরাজুল ইসলাম ভুট্টু (মটর সাইকেল) অপর দিকে বর্তমান উপজেলা চেয়ারম্যান ও রামু উপজেলা আওয়ামী লীগের সভাপতি সোহেল সরওয়ার কাজল। তিনি আবার বর্তমান সংসদ ও জাতীয় সংসদের হুইপ সাইমুম সরওয়ার কমল এমপির আপন ভাই।

এদিকে রামু উপজেলার বেশ কয়েকজন সচেতন ভোটারের সাথে কথা বলে জানা গেছে, চেয়ারম্যান প্রার্থী সিরাজুল ইসলাম ভুট্টু একজন সাবেক জামায়াত নেতা, তার পরিবারের বিরুদ্ধে যুদ্ধাপরাধের মত অভিযোগও আছে। তবে বর্তমানে নির্বাচনী মাঠে তিনি অনেকটা এগিয়ে আছে। কারণ তার পেছনে আওয়ামী লীগ সহ অঙ্গসহযোগী সংগঠনের বিশাল কর্মী বাহিনী কাজ করছে। তবে তার পুরানো সাথী বিএনপি বা জামায়াতের তেমন কাউকে পাচ্ছে না। আওয়ামী লীগের সভাপতি হয়েও সেই সুবিধা পাচ্ছে সোহেল সরওয়ার কাজল (আনারস) মূলত সিরাজুল ইসলাম ভুট্টুর পক্ষে এমপি কমলের সমর্থন থাকায় বিএনপি জামায়াতের ভোট ব্যাংক সোহেল সরওয়ার কাজলের পক্ষে গেছে।

এ ব্যাপারে রামু উপজেলা বিএনপির সভাপতি মোক্তার আহামদের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমরা সব ধরনের নির্বাচন থেকে দূরে আছি। তাই কারো পক্ষে বিপক্ষে সমর্থন দেওয়ার প্রশ্নই আসে না।
এছাড়া রামুর নির্বাচনে মরহুম ওসমান পরিবারের দন্ধ আবারো তীব্র আকার ধারণ করেছে। ইতিমধ্যে হুইপ ও সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল নির্বাচন কমিশনে অভিযোগ জানিয়েছেন তার নাম ব্যবহার করে ভোট চাইছে আনারস প্রতীকের প্রার্থী। এতে তার আপন বড় ভাই সোহেল সরওয়ার কাজল, বোন নাজনীন সরওয়ার কাবেরী, ছোট ভাই রানার বিরুদ্ধে অভিযোগ করেছেন তিনি। অন্যদিকে ৩ ভাই বোন মিলে বিভিন্ন সময় সংবাদ সম্মেলনে ভাই সংসদ কমলের বিরুদ্ধে বক্তব্য দিয়ে আলোচনা সমালোচনার জন্ম দিয়েছে।

এদিকে বেশ গুরুত্বপূর্ন উপজেলা হিসাবে বেশ নাটকীয়তায় ভরে উঠেছে উখিয়া উপজেলা পরিষদ নির্বাচন। ২৭ মে সন্ধ্যায় সংবাদ সম্মেলন করে নির্বাচন থেকে সরে দাড়িয়েছেন চেয়ারম্যান প্রাথী বীর মুক্তিযুদ্ধা জাফর আলম চৌধুরী। সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, কালো টাকা আর পেশি শক্তির কাছে তিনি পারছেন না। এ সময় তার আপন ভাইপো অপর চেয়ারম্যান প্রার্থী জাহাঙ্গীর কবির চৌধুরীর বিরুদ্ধে তিনি বেশ কিছু অভিযোগ করেন।

এদিকে উখিয়ার উপজেলা নির্বাচনে শুরু থেকেই অনেকটা চেয়ারম্যান হিসাবে নাম শুনা যাচ্ছিল উখিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গীর কবির চৌধুরী (আনারস) নাম। তবে এখানে বর্তমানে ফ্যাক্টর হয়ে দাড়িয়েছে এবং বিএনপি জামায়াত সহ সাধারণ মানুষের কাছে পৌছে গেছে উখিয়া উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আবুল মনছুর চৌধূরী (মটর সাইকেল)

উখিয়ার বেশ কয়েকজন সচেতন ভোটার গনমাধ্যম কর্মীদের সাথে কথা বলে জানা গেছে, মূলত ভোটে ফ্যাক্টর হয়ে দাড়াবে বিএনপি জামায়াতের ভোট। যত যাই বলুক এটা বিএনপির ঘাটি বলে পরিচিত। এখন যা দেখা যাচ্ছে বিএনপির সর্বস্থরের নেতাকর্মীরা আবুল মনছুর চৌধুরীর পক্ষে কাজ করছে। সে জন্য ভোটের হিসাব ভিন্নও হতে পারে। তাছাড়া এখানে আলোচনায় আসছে, উখিয়ার সমস্ত ক্ষমতা একটি পরিবার কেন্দ্রীক হয়ে গেছে, জাহাঙ্গির কবির চৌধূরীর আপন বোন শাহিনা আক্তার বর্তমান উখিয়া টেকনাফের এমপি, তার বোন জামাই সাবেক এমপি আবদুর রহমান বদি। তাদের পরিবারে জেলা পরিষদ সদস্য থেকে শুরু করে চেয়ারম্যান মেম্বার সব কিছু। মানুষ এখন সেটাও চিন্তা করছে। রাজনীতিতো আরো মানুষ করে শুধু তাদের এক ঘরে কেন সব কিছু দরকার। তাই মানুষ ভিন্ন কিছু চিন্তা করতেও পারে।

তবে সব কিছুর উপরে আছে টাকা, মানুষ এখন আবেগ বিবেক সবকিছু বাদ দিয়ে টাকার জন্য পাগল সে জন্য সব হিসাব নিকাশ পাল্টে যেতে পারে।

এ ব্যাপারে উখিয়া উপজেলা বিএনপির সভাপতি সুলতান মাহমুদ চৌধূরী বলেছেন, চেয়ারম্যান প্রার্থী জাহাঙ্গির কবির চৌধুরী বিভিন্ন জনসভায় আমার নাম ধরে হাকাবাকা করেছেন সেটা নিশ্চই আপনারা জানেন। অথচ বিএনপি নির্বাচন থেকে অনেক দূরে। এ থেকেই প্রমান হয় বিএনপি এখনো সব কিছু করার ক্ষমতা রাখে।

এদিকে দেশের অন্যতম আলোচিত এলাকা সীমান্ত উপজেলা টেকনাফের নির্বাচনেও ব্যাপক প্রভাব ফেলছে বিএনপির ভোটাররা। এখানে নির্বাচন করছে বর্তমান উপজেলা চেয়ারম্যান যুবলীগ সভাপতি নুরুল আলম ( টেলিফোন) অপরদিকে সাবেক উপজেলা চেয়ারম্যান জাফর আহামদ ( আনারস) টেকনাফের স্থানীয় সচেতন ভোটার ও গণমাধ্যমকর্মীদের সাথে কথা বলে জানা গেছে, টেকনাফের উপজেলা নির্বাচনে বরাবরেই সাবেক এমপি বদির একটা প্রভাব রয়ে যায়, তিনি এবারও তার দীর্ঘদিনের মিত্র জাফর আহমদের সমর্থন দিয়েছেন। সে হিসাবে তার পক্ষে কিছু ভোট যোগ হলেও নুরুল আলমও মাঠে খেলোয়াড় তার পক্ষে এখন বিএনপির একাংশ সহ বিশাল কর্মী বাহিনী কাজ করছে। মূলত আওয়ামী লীগের ভোট বাদে সাধারণ মানুষের ভোট যে দিকে যায় সেদিকেই বিজয় আসবে সেটা বলা যাবে।
এ ব্যাপারে নির্বাচন নিয়ে এক প্রতিক্রিয়ায় জেলা বিএনপির সাধারন সম্পাদক এড.শামীম আরা স্বপ্না বলেন, উপজেলা নির্বাচন নিয়ে আমাদের নাম আসাটা দলের জন্য ভাল। তবে আমরা কাউকে কোন ধরনের সমর্থন দেওয়ার প্রশ্নই আসেনা।
বৈরি আবহাওয়ার কারনে নির্বাচন নিয়ে শেষ সময়ে এসে কিছুটা সমস্যা হচ্ছে জানিয়ে জেলা নির্বাচন অফিসার মো: নাজিম উদ্দিন জানান, রামু উখিয়া টেকনাফ উপজেলা নির্বাচন আয়োজনের সমস্ত প্রস্তুতি শেষ হয়েছে। এখন শেষ সময়ে এসে বৈরি আবহাওয়ার কারনে কিছু সমস্যা হচ্ছে। তবে সব কিছু ম্যানেজ হয়ে যাবে। আমরা একটি সুন্দর নির্বাচন উপহার দেব।

 

https://www.facebook.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2018 News Smart
Theme Dwonload From ThemesBazar.Com